* পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করুন ১ টাকায়

পাসপোর্ট সাইজ ছবি এমন একটা প্রয়োজনীয় জিনিস, যা সবারই দরকার হয়। এ ধরনের ছবি প্রিন্ট করতে খরচ হয় ৬ টাকা থেকে ১০ টাকা পর্যন্ত। কোথাও কোথাও আরও বেশী। একটি পাসপোর্ট সাইজ ছবি নিয়ে একটু ক্যারিশমা করলেই কম মূল্যে ছবি পেতে পারি। ধারণাটি আমি প্রথম কোন সাইটে পেয়েছিলাম, তা এখন আর মনে নেই। তবে ব্যাপারটি আমি খুব উপভোগ করেছি। তাই আপনাদের সাথে শেয়ার করছি।

১ম ধাপঃ
যে কোন ফটো এডিটিং টুল দিয়ে আপনার পাসপোর্ট সাইজের ছবিটি বর্গাকার (স্কয়ার) করে নিন। আমি বেশী ব্যবহার করি মাইক্রোসফট ফটো এডিটর।

২য় ধাপঃ
এডোবি ফটোসপে আপনার ছবিটি ওপেন করুন।
Ctrl New (ক্লিক File, ক্লিক New) চেপে নতুন একটি ক্লিপবোর্ড নিন। নতুন যে ক্লিপবোর্ডটি নিবেন সেটার Width ও Height যথাক্রমে 1.9”, Resolution 200/300 pixels/inch ও Color Mode RGB/CMYK 8/16 bit নিন। একটি নতুন Untitled Clipboard আসবে।
লক্ষ্য করুন, আপনার ছবিটি ডান দিকে নিচে Layers এ অবস্থান করছে। Layer থেকে ছবিটি মাউস দিয়ে টেনে নতুন পাওয়া Clipboard আনুন।
কিবোর্ড থেকে Ctrl T (Free Transform, যা Edit menu-তে আছে) চাপুন। লক্ষ্য করুন, আপনার নতুন Clipboard এ ছবিটির চারপাশে একটি ক্ষেত্র তৈরী হয়েছে।
Shift চেপে ধরে ছবিটি ঐ নতুন Clipboard এর ক্ষেত্রের সমান করুন। অর্থ্যাৎ Clipboard মধ্যে ছবিটি ভরে দিন। শেষ হলে Enter চাপুন।
Ctrl A চেপে ছবিটি সিলেক্ট করুন। Image menu তে যেয়ে Crop করুন।

৩য় ধাপঃ
এবার একটি নতুন ক্যানভাস নিতে হবে।
ক্লিক Image, ক্লিক Canvas Size…., ক্যানভাসের সাইজ হবে ৪”X৬” (4R size)। ক্লিক করার সাথে সাথে আপনার ছবিটি নতুন নেয়া ক্যানভাসের মধ্যে চলে আসবে। এবার Move Tool (V চেপে) দিয়ে ছবিটি ক্যানভাসের বাম দিকে উপরে স্থাপন করুন। Rectangular Marquee Tool (M চেপে) দিয়ে ছবিটি সিলেক্ট করুন যথা সম্ভব কম সাদা অংশ নিয়ে। Ctrl C ও ৫ বার Ctrl V (কপি ও পেস্ট)দিন। এবার আপনার নতুন ক্যানভাসে সাজিয়ে নিন ৬টি ছবি।

৪র্থ ধাপঃ
নতুন ক্যানভাসটি সেভ করে নিন *.png কিংবা *.jpg ফরমেটে।

পরিশেষেঃ
ডিজিটাল প্রিন্ট করে এমন যে কোন স্টুডিও থেকে প্রিন্ট করিয়ে নিন ৬ টাকা বা আরও কম দরে যে কয়টি লাগে। তারপর বাসায় এনে কেটে নিন একটা একটা করে। আর হিসাব করতে থাকুন ক্যালকুলেটর টিপে প্রতিটা কত করে পরলোthinking। ধন্যবাদ

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template