বাংলায় উইন্ডোজ ভিসতা এবং মাইক্রোসফট অফিস

মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ ভিসতা এবং অফিস ২০০৭-এর বাংলা সংস্করণ বেরিয়েছে।সম্প্রতি মাইক্রোসফট বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়টি জানানো হয়। মাইক্রোসফটের স্থানীয় ভাষা কর্মসূচির আওতায় ভিসতা এবং অফিস ২০০৭ সংস্করণে বাংলা ব্যবহার করা হয়েছে।এটি বাংলা ইন্টারফেস প্যাক নামে পরিচিত হচ্ছে।প্রযুক্তির ক্ষেত্রে ভাষার প্রতিবন্ধকতা দূর করতে মাইক্রোসফট এ কার্যক্রম শুরু করেছে বলে জানানো হয়। এটি এখন বাংলাদেশে বিনামূল্যে বিতরণ করা হবে।
আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সারা বিশ্বের সাধারণ মানুষের কাছে প্রযুক্তির সুবিধা পৌঁছে দিতে এ ধরনের কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে মাইক্রোসফট বাংলাদেশ সূত্রে জানা গেছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় মাইক্রোসফটের বাংলা প্রকল্পটির কাজে সহায়তা করছে। এর পাশাপাশি ভবিষ্যতে মাইক্রোসফটের অন্যান্য সফটওয়্যারেও বাংলা ব্যবহার করা হবে।
মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ফিরোজ মাহমুদ বলেন, নিজের ভাষায় কম্পিউটার ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষের জন্য বিরাট সুযোগ সৃষ্টি করা সম্ভব। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও নিজের ভাষায় এ সুবিধার ফলে শিক্ষা, সরকারি ও বেসরকারি সেবাগুলোতে সুযোগ সৃষ্টি ও জনগণের অংশগ্রহণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের পথ অনেক মসৃণ ও আলোকিত হবে। তিনি আরও জানান, বিশ্বের বিভিন্ন দেশে মাইক্রোসফটের পরিচালিত স্থানীয় ভাষা কর্মসূচিতে সরকার, স্থানীয় বিশ্ববিদ্যালয়, তথ্যপ্রযুক্তি নির্মাতা ও ব্যবহারকারীদের বিশেষ সুবিধা দিয়েছে এবং এর মাধ্যমে নতুন বাজার সৃষ্টি থেকে শুরু করে স্থানীয় তথ্যপ্রযুক্তির সমাধান, অর্থনীতিকে চাঙা করাসহ স্থানীয় সংস্কৃতিকে সমুন্নত রাখতে সাহায্য করে থাকে।
Login / Register to view the link এটি ইংরেজি সংস্করণের ওপর আলাদাভাবে ইনস্টল করে ব্যবহার করা যাবে।
সুত্র : পেরথম আলু

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template