উবান্টুতে মাইক্রসফ্ট অফিস ২০০৭

উবান্টুতে মাইক্রসফ্ট অফিস ইনস্টল করার আসলে কোন প্রয়োজন নাই। কারন উবান্টু ইনস্টল করার সাথে সাথে অপেন অফিস সোট ইনস্টল হয়ে যায়। এবং এই অফিস সোট দিয়ে প্রয়োজনিয় সকল কাজই করা যায়। এমনকি পিডিএফ ফালই ও তৈরি করা যায়। মাইক্রসফ্ট অফিস এর সকল প্রকার ফরমেট এখানে সার্পোট করে। আপনি যাদি মাইক্রসফ্ট অফিসের অন্দ ভক্ত হন এবং চান এই অফিস সোট উবুন্টুতে ইনস্টল করতে তবে নিরাশ হবার কারন নাই।
উয়াইন এর মাধ্যমে আপনি তা করতে পারবেন। এক্ষেত্র আপনাকে যা করতে হবে তা হল প্রথমে উয়াইন ইনস্টল করতে হবে। এবং তা হতে হবে উয়াইন এর এর পুরন র্ভাসন Wine 1.1.14 আপনি এখান http://wine.budgetdedicated.com/archive/index.html থেকে তা ডাউনলোড করতে পারেন।

১। সিস্টেম লিস্টে বিস্বস্থ APT উয়াইন রিপাজটরি কি (Wine repository's key) সংজোজন করার জন্য টারমিনাল অপেন করতে আপনাকে ক্লিক করতে হবে Applications >Accessories > Terminal টারমিনাল ইউনডে অপেন হলে নিচের লাইনটি টাইপ করে এন্টার প্রস করুন।

sudo wget -q http://wine.budgetdedicated.com/apt/387EE263.gpg -O- | sudo apt-key add -

যদি পাসউয়াড চায় তবে তা টাইপ করে এন্টার প্রস করুন।

২। সিস্টেম লস্টে APT রিপাজটরি সোর্স সংযোগ করার জন্য পুনরায় নিচের লাইনটি লিখে এন্টার প্রেস করুন।

sudo wget http://wine.budgetdedicated.com/apt/sources.list.d/hardy.list -O /etc/apt/sources.list.d/winehq.list

৩। APT পেকেজ ইনফরমেসন আপডেট করার জন্য টারমিলালে নিচের লাইনটি লিখে এন্টার প্রস করুন।

sudo apt-get update

আপডেট হয়েগেলে টারমিলান বন্দ করে দিন।

৪। এখন আপনি উয়াইন ইনস্টল করার জন্য এড/রিমুভ উইনডো অপেন করতে ক্লিক করুন Applications->Add/Remove তারপর সার্সকরুন Wine এবং তা ইনস্টল করুন।
উয়াইন কনফিগার
১। উয়াইন অপেন করতে ক্লিক করুন Applications >Wine >Configure Wine আথবা প্রস করুন ALT+F2 এবং যে উইনডো আপেন হবে তাতে টাইপ করুন winecfg এবং এন্টার প্রেস করুন।
২। এখন যে উইনডো টি অপেন হবে Application Settings এ ক্লিক করুন এবং তারপর নিচের উইনডোস র্ভাসনে সিলেক্ট করুন উইনডোস ভিস্থা।


৩। এখন Drivers টেব এ ক্লিক করে Autodetect.. এক্লিক করুন। তারপর দেখুন Drive mappings এ ডাইভার লেটার D: /media/cdrom0 এভাবে লিখা আছেকিনা। এটি সিডি রোম ডাইভ চিহ্নিত করে।
৪। winetricks ইনস্টল করার জন্য টারমিনাল অপেন করুন। এবং টারমিনালে নিচের লাইনটি লিখে এন্টার প্রস করুন।
sh winetricks msxml3 dotnet20 gdiplus riched20 riched30 vcrun2005sp1
পাসউযাড চাইলে পাসউয়াড টাইপ করে এন্টার প্রস করুন। তারপর দেখতে পাবেন সয়ংক্রিয় ভাবে Microsoft XML Parser Microsoft .NET Framework 2.0 Microsoft PowerPoint Viewer 2003 Microsoft Visual C++ 2005 SP1
Wintricks ইনস্টল শেষ না হওয়া পর্যন্ত আপেক্ষা করুন। তারপর windows/System32 ফোল্ডার টি অপেন করার জন্য আপনার হোম ফোল্ডার অপেন করুন। .wine ফেল্ডারটি হিডেন অবস্থায় থাকবে। আন-হাইড করার জন্য CTRL+H প্রেস করুন। তারপর .উয়াইন, ডাইভ সি, উইনডোস এবং সিসটেম ৩২ তে ডাবল ক্লিক করে সিস্টেম ৩২ অপেন করুন। (~/.wine/drive_c/windows/system32/ ) তারপর rpcrt4.dll ফাইলটির নাম পরিবর্তন করে rpcrt4.bak নাম রখুন। এটি বেকআপ ডেল ফাইল হিসাবে থাকল। তারপর এই লিংক http://www.mediafire.com/?njtut9aswdk থেকে rpcrt4.dll ফাইলটি ডাউনলোড করে সিস্টেম ৩২ তে কপি করুন।

এবার ALT+F2 প্রেস করুন এবং যে উইন্ড অপেন হবে তাতে winecfg লিখে এন্টার প্রেস করুন। Libraries টেব অপেন করুন তারপর New override for library ফিল্ড থেকে rpcrt4.dll সিলেক্ট করে এড বাননে ক্লিক করে এড করুন।

এবার সিডে রোমে অফিস ২০০৭ সিডি লোড করুন এবং যে ভাবে উইনডোসে অফিস ৭ ইনস্টল করেন ঠিক সেভাবে। এখানে তা ইনস্টল করুন।

এবার দুএকটি ঘসামাঝা করলেই আমাদের কাজ শেষ। সিস্টেম ৩২ অপেন করুন। যে ভাবে আগে করেছিলেন। rpcrt4.dll ফাইলটি মুছে দিন। আপনার বেকআপ করা rpcrt4.bak ফাইলটির নাম পরিবর্তন করে পূর্বের rpcrt4.dll নাম রাখুন।

উইন কনফিগার অপেন করার জন্য ALT+F2 প্রেস করুন যে উইনডো অপেন হবে তাতে winecfg লিখে এন্টার প্রস করুন। Applications tab টেবে উইনডোস র্ভাসনে Windows XP সিলেক্ট করুন।

ঘেমে গেছেন তাই না। আর কষ্ট করতে হবে না আপনার প্রিয় অফিস ৭ এখন আপনার কমান্ডের অপেক্ষায় তা খুলার জন্য ক্লিক করুন Applications >Wine >Programs >Microsoft Office এবং উপভোগ করুন আপনার সাধের অফিস ৭

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template