টিপস উইন্ডোজে সিস্টেম রিস্টোর ঝামেলা কমাবে

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রতিদিনই বেড়ে চলেছে কম্পিউটার আর এর ব্যবহারকারীর সংখ্যা। কম্পিউটারের ব্যবহার বাড়ার পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে ঝুটঝামেলাও। উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটারে ‘সিস্টেম রিস্টোর’ ব্যবহার করে ঝুটঝামেলা থেকে কিছুটা হলেও রক্ষা পাওয়া যায়।
এ জন্য প্রথমে Start/Programs/Accessories/ System Tools এ ক্লিক করতে হবে। কম্পিউটারের আগের অবস্থা ফিরে পাওয়ার (সিস্টেম রিকভারি) জন্য বেশির ভাগ কাজই করে উইন্ডোজ এক্সপি। তবে এ জন্য অবশ্য ব্যবহারকারীকে নিশ্চিত হতে হবে সিস্টেম রিস্টোর খোলা কি না। Control Panel/System খুলতে হবে। এরপর System Restore ট্যাবে ক্লিক করতে হবে।
Turn off System Restore বক্সে টিক চিহ্ন দিতে হবে। যদি একাধিক হার্ডডিস্ক ড্রাইভ থাকে তাহলে প্রতিটি ড্রাইভের তালিকা দেখা যাবে। প্রতিটিতে ক্লিক করে এদের সেটিংস ঠিক করতে হবে।
এরপর ড্রাইভে কতটুকু জায়গা ব্যবহার করা হবে, তা নির্ধারণ করে দিতে হবে। ফলে যখনই কম্পিউটারের নির্দিষ্ট কিছু বিষয়ে যেমন সফটওয়্যার
ইনস্টল, আনইনস্টল ও যন্ত্রাংশ
পরিবর্তন করা হয়ে থাকে, তখন উইন্ডোজ এক্সপি গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল সেটিংস স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করবে।
ব্যবহারকারী চাইলে System Restore চালিয়ে এবং Create a restore point নির্বাচন করে সুনির্দিষ্ট রিস্টোর পয়েন্ট তৈরি করতে পারেন।
এরপরও যদি কম্পিউটার ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে, তাহলে সিস্টেম রিস্টোর চালাতে হবে। এরপর Restore My Computer to on earlier time নির্বাচন করে Next-এ ক্লিক করতে হবে। এবার ব্যবহারকারীকে সমস্যা ছাড়া কবে কম্পিউটারকে শেষবারের মতো চালিয়েছিলেন, সে তারিখটি উল্লেখ করতে হবে।
ফলে উইন্ডোজ এক্সপি যেই তারিখের পরে সেটিং ও ফাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে আবার ফিরিয়ে নিয়ে আসবে।
এ ক্ষেত্রে ব্যবহারকারীকে একটি বিষয়ে লক্ষ রাখতে হবে এবং ব্যবহারকারী শুধু বোল্ড করা তারিখ সিলেক্ট করতে পারবেন। রিকভারির কাজ শেষে কম্পিউটারকে আবার চালু (রিবুট) করতে হবে।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template