elephants dream - একটি মুক্ত চলচ্চিত্র

চলচ্চিত্র জগতে এনিমেটেড চলচ্চিত্রের এখন জয়জয়কার । যার প্রমান মিলেছে শ্রেক , ফাইন্ডিং নিমো , শার্কটেল এর মত এনিমেটেড চলচ্চিত্রের জনপ্রিয়তার দ্বারা ।ত্রিমাত্রিক চলচ্চিত্র গুলো মূলত সফওয়্যার ও হার্ডওয়্যারের সমন্বয় প্রস্তুত করা হয় । এই সফটওয়্যার গুলো আন্তর্জাতিক মানের এবং এগুলো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে । মনে করুন এ্যানিমেশন তৈরী করার মত সৃজনশীলতা আপনার আছে । তবে দামি এ্যানিমেশন সফটওয়্যারগুলো কিনতে সক্ষম নন , তবে কি করবেন ?

ভাবুন তো এমন একটি সফটওয়্যার যেটি দিয়ে আপনি মডেলিং , টেক্সচারিং , এ্যানিমেশন , রেন্ডারিং সব কিছুই করতে পারবেন । কিন্তু সফটওয়্যারটি পেতে পারেন বিনামূল্যে ।
হ্যাঁ এমনই একটি সফটওয়্যার আছে যার নাম ব্লেন্ডার । এর প্রস্তুতকারক Blender Foundation (http://www.blender.org/) । এর মাধ্যমে যে আন্তর্জাতিক মানের এনিমেশন চলচ্চিত্র প্রস্তুত করা সম্ভব তা elephants dream এর দ্বারা প্রমানিত হয়েছে ।

এবার আসি মূল আলোচনায় elephants dream চলচ্চিত্রটির প্রযোজক Ton Roosendaal । যিনি ব্লেন্ডার সফটওয়্যারটির মূল ডেভলপার এবং Blender Foundation এর চেয়ারম্যান , নির্দেশক Bassam Kurdali , আর্ট ডিরেক্টর Andreas Goralczyk যারা এই প্রজেক্টের উল্লেখযোগ্য নাম । এই প্রজেক্টটি ছিল কমিউনিটি ভিত্তিক একটি প্রজেক্ট । প্রজেক্টটির নাম দেয়া হয় " Orange Open Movie Project" ।

প্রযোজক Ton Roosendaal প্রথমে এই প্রজেক্টটির প্রি-প্রোডাকশন কালে প্রজেক্টটিতে যুক্ত হবার জন্য কমিউনিটি থেকে আমন্ত্রন জানান Bassam Kurdali এবং Andreas Goralczyk কে । এরপর প্রজেক্টটির কাজ কিছুটা গুছিয়ে আনার পর তারা এই প্রজেক্টটির জন্য কমিউনিটিতে Public Application প্রকাশ করেন । যাতে অন্যরা এই প্রজেক্টটিতে যুক্ত হবার জন্য Lead Artist বা Technical Artist বা অন্য পদে আবেদন করতে পারেন । পরবর্তীতে অসংখ্য আবেদনকারী দেখে প্রযোজক নির্দেশকগন অভিভূত হয়েছিলেন । তাদের মধ্যে বেশ কয়েকজন অত্যন্ত দক্ষ ছিলেন । তবে দক্ষতার ভিত্তিতে তিন জন Lead Artist একজন Technical Director ও একজন Music/Sound Designer ডিজাইনার নেয়া হয় । এই প্রজেক্টের পেছনে আর কারা ছিলেন তা জানতে ভিজিট করুন (http://orange.blender.org/theteam ) । প্রথমদিকে তাদের কোন ধারনা ছিলনা যে এই প্রজেক্টটি কি করে সম্পূর্ন হবে । তবে পারস্পরিক সহযোগিতায় প্রজেক্টটির কাজ এগুতেথাকে । কাজ শুরুর জন্য প্রথমে প্রয়োজন ছিল একটি স্টুডিও এবং কম্পিউটার । লিনাক্স ওএস এবং ম্যাক কম্পিউটারের সমন্বয় গড়ে তোলা হয় স্টুডিও । এই মুভিটি তৈরীর কাজে পুরোপুরি ভাবে ব্যবহৃত হয়েছে ওপেনসোর্স সফটওয়্যার Blender , ইমেজ এডিটিং এবং টেক্সচারিং এর কাজে ব্যবহার হরা হয়েছে ওপেনসোর্স ইমেজ এডিটিং সফটওয়্যার Gimp । ক্যারেকটার ডিজাইন , মডেলিং টেক্সচারিং ইত্যাদি করা তাদের জন্য খুব একটা কঠিন হয়নি । কারণ কমিউনিটির সদস্যগণ এ ক্ষেত্রে যথেষ্ট সহায়তা করেছেন । কেউ ক্যারেকটার সম্পর্কে আইডিয়া দিয়ে , কেউ টেক্সচার / ম্যাটেরিয়াল দিয়ে সহায়তা করেছেন ।



ফিল্মটি হচ্ছে দুটি চরিত্রের উপর ভিত্তি করে Emo এবং Proog এবং তাদের আলাদা দৃষ্টিভঙ্গি সেই বিশ্বকে দেখার যেখানে তারা বাস করছে । দর্শক এখানে এমন একটি বিশ্বে ভ্রমন করবেন যা যান্ত্রিক এবং প্রযুক্তির বিস্ময়ে ভরা যাদের রয়েছে নিজেস্ব জীবন । ছবিটি সম্পর্কে আর বলে দেখার মজা নষ্ট করতে চাইনা ছবিটি দেখতে হলে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন ।


এবার বলি কেন এটিকে বলা হচ্ছে Open Movie বা মুক্ত চলচ্চিত্র । সাধারণত যে এ্যনিমেশন চলচ্চিত্রগুলো তৈরী করা হয় সেগুলো কিভাবে তৈরী করা হয় তা জানা সম্ভবপর নয় । তবে এই চলচ্চিত্রটি কিভাবে তৈরী করা হয়েছে তা আপনি জানতে পারবেন এবং এর প্রোডাকশন ফাইল , ম্যাটেরিয়াল সবকিছুই পেতে পারেন বিনাম্যূল্যে । যা ক্রিয়েটিভ কমন লাইসেন্সের আওতায় রয়েছে । বিস্তারিত জানতে দেখুন :

http://www.creativecommons.org/
http://orange.blender.org/blog/creative-commons-license-2/

এগুলো ক্রিয়েটিভ কমন লাইসেন্সের আওতায় ব্যবহার করতে পারেন বা শেখার কাজে ব্যবহার করতে পারেন ।
আর এই চলচ্চিত্রটি আপনি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন এখান থেকে :

http://www.elephantsdream.org/download

http://orange.blender.org/download


ডাউনলোড করার জন্য আপনি অসংখ্য ভিডিও ফরমেটে ও রেজুলেশনে পাবেন । যেমন ধরুন AVI , MPEG4 , QuickTime , এমনকি PlayStation Portable, iPod video and মোবাইলের জন্য 3gp ফরমেট ও পাওয়া যাবে । এছাড়া আপনি টরেন্ট এর মাধ্যমেও ডাউনলোড করতে পারেন তবে এর জন্য বিটটরেন্ট ক্লায়েন্টটির প্রয়োজন হবে । এখান থেকে প্রোডাকশন ফাইলগুলোও ডাউনলোড করতে পারবেন ।


আশা করি বুঝতে পেরেছেন কি এই Open Film বা মুক্ত চলচ্চিত্র এটি চলচ্চিত্র জগতে এক নতুন ধারা । তবে এই চলচ্চিত্রটি শুধু ডাউনলোডের জন্যই নয় ডিভডি আকারেও পাওয়া যাবে বিস্তারিত জানতে ভিজিট করুন :

http://www.blender3d.org/e-shop/product_info.php?products_id=84

http://www.blender.org/e-shop/


এ জাতীয় চলচ্চিত্র এ্যনিমেটরদের জন্য নতুন দরজা খুলে দিয়েছে । এ্যনিমেটর বা এ্যনিমেশন শিক্ষার্থীগণ চলচ্চিত্রটির প্রোডাকশন ফাইল সংগ্রহ করে শিখতে পারে । একটি এ্যানিমেশন চলচ্চিত্র কিভাবে তৈরী করা যায় আর এটি সংরক্ষন , কাউকে দেয়া বা কেউ যদি এটি নিজ ভাষায় ডাবিং করতে সক্ষম তবে তা করতে পারেন অনুমতি ব্যাতিত তবে ক্রিয়েটিভ কমন লাইসেন্সের আওতায় :
http://orange.blender.org/blog/creative-commons-license-2/

যা মূলধারার চলচ্চিত্রগুলো তে কপিরাইট আইনের কারণে আইনসম্মত ভাবে করা সম্ভব নয় ।

তথ্যের উৎসঃ
http://orange.blender.org/
http://www.elephantsdream.org/
http://www.blender.org/

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template