কি-বোর্ডের কোনো বোতাম নষ্ট হলে করণীয়

বিভিন্ন কারণে কম্পিউটার কি-বোর্ডের নির্দিষ্ট কোনো একটি বা একাধিক বোতাম (কি) নষ্ট হতে পারে। কিন্তু সেই বোতামের বিকল্প বোতাম যদি না থাকে, তাহলে কি-বোর্ড পরিবর্তন ছাড়া কোনো গতি থাকে না। তবে একটি সফটওয়্যার ব্যবহার করে নষ্ট বোতামের বিকল্প হিসেবে অন্য কোনো বোতাম ব্যবহার করা যেতে পারে।এ সফটওয়্যারটির নাম শার্প-কি।
শার্প-কি সফটওয়্যার দিয়ে ব্যবহারকারী চাইলে অন্য যেকোনো বোতামের অবস্থান (ম্যাপ) পরিবর্তন করে বিকল্প কি হিসেবে ব্যবহার করতে পারেন। অর্থাত্ কি-বোর্ডের বোতামটি রিম্যাপিং করে উইন্ডোজে বসাতে হবে। এ ছাড়া নির্দিষ্ট কোনো বোতাম ইচ্ছামতো পরিবর্তন বা নিষ্ক্রিয় করে রাখা যেতে পারে। মাত্র ২২ কিলোবাইটের (আনজিপ করার পর ৮৫) এই মুক্ত সফটওয়্যারটি www.randyrants.com ঠিকানার ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিতে হবে। সফটওয়্যারটির প্রোগ্রামিং সংকেত পাওয়া যাবে www.codeplex.com\sharp-keys ঠিকানার ওয়েবসাইট থেকে।
ধরা যাক, আপনার কি-বোর্ডের ব্যাকস্পেস বোতাম নষ্ট হয়ে গেছে। আপনি চাইছেন ডানের কন্ট্রোল বোতামকে ব্যাকস্পেস হিসেবে ব্যবহার করবেন। এ জন্য সফটওয়্যারটি চালু করে অফ বাটনে ক্লিক করতে হবে। এবার বাঁ দিকের Map this key (Form key) প্যানেল ডানের কন্ট্রোল বোতামটি নির্বাচন করতে হবে। এবার ডান দিকের to this key (to key) প্যানেল থেকে ব্যাকস্পেস কি নির্বাচন করতে হবে। বোতাম নির্বাচনের সহজ উপায় হচ্ছে প্যানেলের নিচের Type key বাটনে ক্লিক করে ওই কি চাপলে ওই কির নাম চলে আসবে। এবার OK করলেই হবে। কোনো কি নিষ্ক্রিয় করতে চাইলে ডানের সবচেয়ে ওপরে Turn key off নির্বাচন করতে হবে। এবার OK বাটনে ক্লিক করলে sharp-keys-এর তালিকায় যুক্ত হবে। এভাবে আপনি আরও বোতাম যুক্ত করতে পারেন। এখান থেকে আগের নির্ধারণ করা বোতাম মুছে ফেলতে পারেন। সব শেষে রেজিস্ট্রিতে পরিবর্তন সেট করতে write to registry বাটনে ক্লিক করলে একটি মেসেজ আসবে। এবার কম্পিউটার বন্ধ করে আবার চালু করতে হবে।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template