নিজের মতো করে সাজিয়ে নিন টাস্কবার

টাক্সবার আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সাজাতে পারেন। অনেক সময় নিজের সুবিধার্থে টাস্কবারের মাধ্যমে উইন্ডোজ এক্সপির টাস্কবারকে কাস্টমাইজ করতে পারেন। উইন্ডোজ মিডিয়া পেস্নয়ার টাস্কবারে রাখতে পারেন এবং সহজে এবং দ্রম্নত পেস্ন করতে পারেন। এছাড়াও ইন্টারনেট আইকোনও রাখতে পারেন। টাস্কবারে ডান পাশে কিক করে Toolbar এ গিয়ে Quick Launce কিক করলেই এটা হয়ে যাচ্ছে।
০ টাস্কবারের উপর মাউস পয়েন্টার রেখে মাউসের ডান বাটনে কিক করম্নন।
০ প্রদর্শিত পপআপ মেনুর Properties সাবমেনুতে কিক করম্নন। কিছুক্ষণের মধ্যেই Taskbar and Start Menu প্রপার্টিজ উইন্ডোটি প্রদর্শিত হবে।
০ এরপর আপনি এর বিভিন্ন অপশন নির্ধারণের মাধ্যমে অনেকটা আপনার নিজের মতো করে নিতে পারেন। কোনটার কি কাজ তা জানিয়ে দিচ্ছি:-
Lock the taskbar
টাস্কবার লক করার জন্য। অনেক সময় মাউসের অনিয়ন্ত্রিত ব্যবহারের কারণে বা অন্য কারণে টাস্কবার স্থানানত্মরিত হতে পারে বা এর ওয়াইডথ বেশি হয়ে যেতে পারে। এই অপশনটি নির্বাচনের মাধ্যমে এই সমস্যার সমাধান পেতে পারেন।
Auto Hide the taskbar
টাস্কবারকে স্বয়ংক্রিয়ভাবে লুকানোর জন্য এটি ব্যবহার করা হয়। টাস্কবার অব্যবহৃত অবস্থান আপনি যদি চান এটি আপনা আপনি লুকিয়ে যাবে। এটি ব্যবহারের উদ্দেশ্যে যখন এর উপর মাউস নিয়ে যাবেন তখন এটি প্রদর্শিত হবে।
Keep the taskbar on top of other windows
টাস্কবারকে অন্য সকল উইন্ডোর উপরে অবস্থান করার েেত্র ব্যবহার করা হয়। অনেক েেত্রই কোন কোন প্রোগ্রাম তার নিজস্ব উইন্ডো দ্বারা টাস্কবারকে ঢেকে দেয়। যা অনেক সময় টাস্কবার ব্যবহারে সমস্যা সৃষ্টি করে। আপনি সে ক্ষেত্রে এই অপশনটি নির্বাচনের মাধ্যমে টাস্কবারকে সকল উইন্ডোর অবস্থান করাতে পারেন।
Group similar taskbar buttons
একই ধরনের টাস্কবার বাটনসমূহকে গ্রপিং করার ক্ষেত্রে এই টাস্কবার ব্যবহার করা হয়। এটি গ্রপিং এর মাধ্যমে টাস্কবারের জায়গা সাশ্রয় করে।
Show Quick Launch
খুব সহজেই আপনার বহুল ব্যবহৃত চৎড়মৎধসগুলো খুঁজে পেতে এবং তা রান করাতে উইন্ডোজ এই ফিচারটি সরবরাহ করে।
Show the clock
টাস্কবারে তারিখ ও ঘড়ি প্রদর্শন করার জন্য।
Hide inactive icons
এই অপশনটি নির্বাচিত থাকলে টাস্কবারের যে সমসত্ম আইকন ইন এ্যাকটিভ থাকবে তা অটোমেটিক হাইড করে দেবে। এভাবে আমরা আমাদের প্রয়োজনমতো এই কাজটি করতে পারি।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template