সেলের নাগালে ঈদের টিকিট

মা আর মাটির টানে অধিকাংশ শহুরে মানুষই ঈদ করতে যান গ্রামের বাড়িতে। বিষয়টা মধুর হলেও বাড়ি যাওয়ার টিকিট কাটতে গিয়ে মুখোমুখি হতে হয় তিক্ত অভিজ্ঞতার। বাস বা ট্রেনের টিকিট পাওয়া যায় না বেশির ভাগ ক্ষেত্রেই। এ ঝামেলা এবার কিছুটা হলেও কমবে। মোবাইলে আগে থেকেই কেটে রাখতে পারেন ট্রেনের টিকিট। 'মোবিটাকা' নামের এ সেবা দিচ্ছে গ্রামীণফোন। মোবিটাকা গ্রাহকসেবা কেন্দ্রের আনিসুর রহমান জানান, ভ্রমণের সর্বোচ্চ ৯ দিন আগে মোবাইলে টিকিট কাটা যাবে। বাংলাদেশ রেলওয়ে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ২০ টাকা সার্ভিস চার্জ হিসেবে নেবে গ্রামীণফোন।

টিকিট কাটার নিয়ম
এ সেবা পেতে প্রথমে নিবন্ধন করতে হবে। গ্রামীণফোনের সংযোগসহ মোবাইল থেকে এ জন্য ঞকঊঞ লিখে ১২০০ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে নিবন্ধন সম্পর্কিত তথ্যের পাশাপাশি একটি বিশেষ পিন (চওঘ) নম্বর থাকবে। টিকিট কেনার জন্য *১৩১*৩# নম্বরে ডায়াল করতে হবে। এরপর এসএমএসে পাঠানো পিন (চওঘ) নম্বর দিতে হবে। এরপর মোবাইলে অহংবিৎ চেপে ঔড়ঁৎহবু উধঃব ঞুঢ়ব লিখে ঝবহফ করতে হবে। আপনি যদি ১০ সেপ্টেম্বরের টিকিট কিনতে চান তাহলে লিখতে হবে ১০। এরপর লিখতে হবে আপনি যে স্টেশন থেকে যেতে চান তার নামের প্রথম তিন অক্ষর। এরপর ঝবহফ চাপলে মোবাইলের পর্দায় স্টেশনের তালিকা দেখা যাবে। যে স্টেশনে নামতে চান সেটি উত্তর হিসেবে নির্বাচন করে ঝবহফ চাপতে হবে। এবার ট্রেন নির্বাচনের পালা। ট্রেন নির্বাচন শেষে আবার ঝবহফ চাপতে হবে। এরপর টিকিটের শ্রেণী নির্বাচন করতে হবে। এ জন্য গ্রাহককে অহংবিৎ বাটন চেপে পছন্দ মতো ট্রেনের টিকিট শ্রেণীর নম্বর টাইপ করতে হবে, তারপর ঝবহফ চাপতে হবে। এরপর আপনি টিকিট বুকিংয়ের চূড়ান্ত এসএমএসটি পাবেন। ট্রেন যাত্রার এক ঘণ্টা আগে স্টেশন কাউন্টারে এ এসএমএসটি দেখিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। ০১৭১৩২৩৪৫৬৭ নম্বরে ফোন করে মোবিটাকা সম্পর্কে জানতে পারবেন।

তথ্য মিলবে ওয়েবেও
ওয়েবের মাধ্যমেও জানা যাবে পরিবহনের বিভিন্ন খবর। িি.িনফঃৎধহংঢ়ড়ৎঃরহভড়.পড়স সাইটে এসব তথ্য মিলবে। পরিবহনের নাম ও সময় জানা যাবে এখানে। জানা যাবে ভাড়ার খবর। ঢাকা থেকে বাসে কোথাও যাওয়ার জন্য ইঁং ঝবৎারপব বিভাগ থেকে ছঁরপশ ঝবধৎপয বিভাগে যেতে হবে। এবার গন্তব্য নির্বাচন করে ড়ে ক্লিক করতে হবে। আপনার গন্তব্যে যেসব পরিবহন যাতায়াত করে তার তালিকা পাওয়া যাবে। যে পরিবহনে যেতে চান তার ওপর ক্লিক করুন। পেয়ে যাবেন ভাড়া, সময়সূচিসহ বিস্তারিত তথ্য। এসব পরিবহনের ফোন নম্বরও মিলবে এখানে। বাসের মতো ট্রেন-লঞ্চের সময় ও ভাড়ার বিস্তারিতও জানা যাবে এ সাইটে। ওয়েবসাইটের প্রধান নির্বাহী আবু হুরায়রা ফয়সাল জানান, 'বাংলাদেশের সব জেলায় যাওয়ার জন্য প্রয়োজনীয় সব তথ্যই রয়েছে সাইটটিতে। আমরা এটাতে প্রতিনিয়তই তথ্য হালনাগাদের কাজ করছি। ঈদে বাড়ি ফেরা মানুষের জন্য আমরা সাইটটিকে বিশেষভাবে সাজাচ্ছি এবং আরো তথ্যসমৃদ্ধ করছি।'

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template