উবান্টু ৯.১০ এ কিভাবে বাংলা লিখবেন

উবান্টু ৯.১০ এ বাংলা কম্পিউটিং এর জন্য ইউনিজয় আলাদা ভাবে ইনস্টল করতে হবেনা। এটি ইনস্টল আবস্থায় আছে বাংলা লিখার জন্য আপনাকে যা করতে হবে তা হল IBus Preferences অপেন করার জন্য ক্লিক করুন System > Preferences > IBus Preferences

মেসেজ আসবে আইবাস ডিমন 'IBus daemon is not started. Do you want to start it now?' এই মেসেজ আসলে Yes প্রেস করুন।

এবার মেসেজ আসবে IBus has been started! If you can not use IBus, Please add below lines in $HOME/.Bashrc, and relogin your desktop.

export GTK_IM_MODULE=ibus

export XMODIFIERS=@im=ibus

export QT_IM_MODULE=ibus

এই মেসেজ আসলে Ok প্রেস করুন।
এবার IBus Preferences উইনডোটি আপেন হবে এখান থেকে Input Method ট্যাব এ ক্লিক করুন। এখন Select an input method ক্লিক করুন যে লিস্ট আসবে তাথেকে Bengali থেকে unijoy সিলেক্ট করুন। তারপত Add বাটন ক্লিক করুন। দেখতে পাবেন Input Method এ English - ispell এর সাথে Bengali - unijoy. এবার Bengali - unijoy সিলেক্ট করে Up বাটনে সিলেক্ট করুন। এবার উইনডো টি ক্লোজ করে দিন। পেনেলের ডানদিকে একটি কি-বোড আইকন দেখতে পেলে বুঝবেন IBus Preferences কাজ করছে। এবার কি-বোড পরিবর্তনের জন্য অর্থাত বাংলা লেখার জন্য Control + Space কি চাপুন পুনরায় ইংরেজী লেখার জন্য Control + Space চাপুন।

প্রতিবার উবুন্টু চালু হবার পর আপনাকে IBus Preferences চালু করতে হবে। Startup Applications এ IBus Preferences রেখে দিলে কম্পিউটার চালু হবার সাথে সাথে তা নিজে থেকে চালু হবে। স্টাটআপ এপ্লিকেশনে তা রাখার জন্য ক্লিক করুন System > Preferences > Startup Applications. এবার যে উইনডোটি আপেন হবে তা আপেন আবস্থায় ক্লিক করুন

System > Preferences তারপর IBus Preferences কে মাউস দ্বারা ক্লিক করে ধরে রাখুন এবং এই অবস্থায় ড্রাগ করে Additional startup programs: এর ভিতর ছেড়ে দিন। এখন থেকে প্রতিবার কম্পিউটার চালু হবার সাথে সাথে তা চালু হবে।

আথবা Add বাটন ক্লিক করুন এতে যে উইনডো অপেন হবে তাতে

Name: এর ঘরে লিখুন IBus daemon

Command: এর ঘরে লিখুন /usr/bin/ibus-daemon -d

Comment: এর ঘরে লিখুন start IBus daemon when Gnome starts

তারপর Add বাটনে ক্লিক করুন এড হয়ে গেলে ক্লোজ বাটন ক্লিক করে খুলা উইনডোটি বন্দ করে দিন। এখন থেকে প্রতি বার আপনার কম্পিউটার চালু হবার পর IBus নিজেথেকেই চালু হবে।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template