মজিলা ফায়ারফক্সের অ্যাডঅন হচ্ছে সবচেয়ে আকর্ষণীয় ফিচার। এই একটা ফিচারের কাছে মার খেয়ে যাচ্ছে অন্য সব ব্রাউজারের অনেক আকর্ষণীয় ফিচারও। সফটওয়্যার জায়ান্ট গুগল তাদের ক্রোম ব্রাউজারের একটা গতি করতে এখন অ্যাডঅন তৈরিতে মাঠে নেমেছে। আজকের পোস্টের বিষয় অ্যাডঅনের সুবিধাগুলো নয় বরং অ্যাডঅন সংক্রান্ত সমস্যা।

অ্যাডঅন সাইট: আপনাদের অভিজ্ঞতা কি জানি না তবে মজিলার অফিসিয়াল অ্যাডঅন সাইটের ব্যাপারে আমার অভিজ্ঞতা খুব একটা ভাল না। সাইটটা এত ভারী আর স্লো যে আমি মোট কতবার এটাতে ঢুকতে পেরেছি আঙ্গুলে গোণা যাবে!!! আবার, এই সাইট থেকে অ্যাডঅন ডাউনলোড করা যায় না, সরাসরি ইন্সটল হয়। কোন কারণে ফায়ারফক্স রি-ইন্সটল করতে হলে সব আবার নতুন করে ডাউনলোড করতে হয়। একই অবস্থা ফায়ারফক্সের অ্যাডঅন মেন্যূ থেকে ইন্সটলের ক্ষেত্রেও (এর অবশ্য সমাধান আছে। সে ব্যাপারে পরে আসছি)। এ জন্য আমি করি কি, কোন অ্যাডঅন ডাউনলোডের দরকার হলে কোন মিরর সাইটের ইনডেক্স পেজে চলে যাই। এগুলো খুবই ফাস্ট এবং হালকা বলে খুব দ্রুত লোড হয়। তবে, এখানে নাম্বার দিয়ে অ্যাডঅনগুলো ফোল্ডারে রাখা থাকে বলে ব্রাউজ করে অ্যাডঅন খুঁজে বের করা সম্ভব না। নাম্বার জানার উপায় হল, এক নম্বর, ফায়ারফক্সের অ্যাডঅন মেন্যূতে গিয়ে যে বিষয়ের অ্যাডঅন চাই সেটা সার্চ দেই। তারপর, ডেসক্রিপশন থেকে যেটা দরকারী মনে হয় সেটার নাম দিয়ে গুগলে সার্চ দেই নাম্বার জানার জন্য। নাম্বারটা পেয়ে গেলে কাজ শেষ! জাস্ট টাইপ করি http:// ftp.kaist.ac.kr/mozilla/addons/নাম্বার(মিরর অবশ্য অনেক আছে। আমি এটা ইউজ করি)। অতীত-বর্তমান, উইন্ডোজ-লিনাক্স সব ভার্সন একবারে দেখতে পাবেন!!! যেটা দরকার সেটা ডাউনলোড।

যেমন, আপনার যদি FriendBar অ্যাডঅনটি দরকার হয় তাহলে সার্চ দিন Firefox Addon Friendbar। রেজাল্টগুলো থেকে addon.mozalla.org এর অ্যাড্রেসটা দেখুন এরকম https://addons.mozilla.org/ .../firefox/addon/10223 । 10223 হল ফ্রেন্ডবারের অ্যাডঅন নাম্বার। এবার আপনাকে যেতে হবে http://ftp.kaist.ac.kr/mozilla/addons/10223 ঠিকানায়।


অনেকের কাছেই মনে হতে পারে এত ঝামেলার চেয়ে অ্যাডঅনের অফিসিয়াল সাইটে ঢোকাই ভাল। তবে, আমার মত যারা প্রচুর অ্যাডঅন ব্যবহার করেন, অ্যাডঅন যাদের জীবন-মরণ এবং যারা অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে প্রায়ই ফায়ারফক্সের বারোটা বাজিয়ে রি-ইন্সটল করেন তাদের খুব কাজে লাগবে বলেই আমার বিশ্বাস।

অ্যাডঅন ব্যাকাপ: আর যদি আপনি অ্যাডঅনের অফিসিয়াল সাইট থেকে ডাউনলোড করতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন তাহলেও আপনার ইন্সটলকৃত অ্যাডঅনগুলো ব্যাকাপ রেখে বারবার ডাউনলোডের ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন। অ্যাডঅন FEBE শুধু আপনার ফায়ারফক্সের অ্যাডঅনগুলোই না পুরো ফায়ারফক্সের প্রোফাইল (বুকমার্ক,অ্যাডঅন, সেটিংস সব) অটো ও ম্যানূয়্যালী ব্যাকাপ রাখে। আবার, অনেকগুলো অ্যাডঅন যদি একটা একটা করে সেটাপ দিতে বিরক্ত লাগে তাহলে FEBEর সাথে আরেকটি অ্যাডঅন CLEO ব্যবহার করুন। CLEO সব অ্যাডঅনগুলো জোড়া দিয়ে আপনাকে একটা অ্যাডঅন বানিয়ে দেবে। সেটা ইন্সটল করলেই সবগুলো অ্যাডঅন যথাস্থানে পেয়ে যাবেন :)।

আমার প্রিয় কিছু অ্যাডঅন:

AdBlockPlus: এটা নিয়ে কিছু না বলি :P
FriendBar: ফেসবুক ও টুইটারে ফ্রেন্ডদের রিয়েলটাইম স্ট্যাটাস আপডেট টুলবারে স্ক্রল করে। এতে লাইক করা, কমেন্ট করা, নিজের স্ট্যাটাস আপডেট করা, আসন্ন জন্মদিন দেখার ব্যবস্থা আছে।

TabMixPlus: ট্যাব সংক্রান্ত টোটাল কন্ট্রোল। ট্যাব অটোরিলোড করা, ডুপ্লিকেট করা, রাইট ক্লিক মেন্যূতে কি কি অপশন দেখাবে সেটা ঠিক করা, ক্লোজ করা ট্যাব আবার খোলা, সেশন রিস্টোর করা, মাউস ক্লিকের ফাংশন ঠিক করা ইত্যাদি অসংখ্য কাজে লাগে এটা।

Personas for Firefox: ফায়ারফক্সের থিমের বিকল্প হিসেবে কাজ করে এটি। অসংখ্য স্কিন খেকে একটা ক্লিক করেই আপনি ফায়ারফক্সের টোটাল অ্যাপিয়্যারেন্স চেন্জ করে ফেলতে পারবেন।

TabScope: ট্যাবে না ঢুকেই ট্যাবের উপর মাউস রেখে ট্যাবটাকে দেখা যায় এটা দিয়ে। সামুতে অনেকগুলো পোস্ট ট্যাবে ওপেন করে এটা দিয়ে আমি দেখি পেজ লোড হয়েছে কিনা। B-)

FlagFox: এটা আসলে কোন কাজের না। এটা দিয়ে দেখা যায় যে সাইটটি ব্রাউজিং করছি সেটার সার্ভার কোন দেশে।

BrowserBackground: ফায়ারফক্সের খালি উইন্ডোগুলোতে পেজ লোড হওয়ার আগ পর্যন্ত ব্যাকগ্রাউন্ড পিকচার শো করে।

Smart Bookmark Bar: যাদের অনেক বুকমার্ক টুলবারে আছে তাদের জন্য এটা খুব কাজের। বুকমার্ক টুলবারের বুকমার্কগুলোর শুধু আইকন দেখায় এটি। ফলে অনায়াসে ৫০-৬০ টা বুকমার্কে ওয়ান ক্লিক অ্যাক্সেস পাওয়া যায় টুলবার থেকে।

PrintPdf: কোন পেজকে pdf ফরম্যাটে প্রিন্ট করে নেয়া যায় এটা দিয়ে। ফাইল মেন্যূ থেকে সেভ করার চেয়ে এটা অনেক ভাল।

Reader It Later: যেকোন পেজ পরে পড়ার জন্য রাখা যায়। আইকনে ক্লিক করলেই লিস্টে যোগ হয়ে যায়।

Rename Tab: ঢুকেছেন সামুতে আর দেখাতে চান প্রথম আলো ;)??? তাহলে এটা আপনার জন্য :P

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template