বিএসডি প্রযুক্তি

আধুনিক কম্পিউটিং এর অনেক প্রযুক্তির পথ প্রদর্শক বিএসডি। বার্কেলের উইনিক্সে সর্বপ্রথম ইন্টারনেট প্রটোকল স্ট্যাক: বার্কলে সকেট এর মাধ্যমে লাইব্রেরী তৈরী করে। উইনিক্স অপারেটিং সিস্টেমের ফাইল ডিসক্রপটরে এ ধরনের সকেট ব্যবহারের ফলে একই নেটওয়ার্কের অধিনে কম্পিউটারগুলি থেকে তথ্য আদান-প্রদান হার্ডডিস্ক থেকে আদান-প্রদানের মতই সহজ হয়ে গেল। AT&T ল্যাবরেটরি অবশেষে তাদের নিজেদের STREAMS লাইব্রেরী তৈরী করে, যেখানে একটি উন্নত আর্কিটেকচারের মাধ্যমে সফটওয়্যার স্ট্যাক এর প্রায় সব বৈশিষ্ট একত্রিত করা হয়। বিদ্যমান সকেট লাইব্রেরী বৃহত্তর পরিসরে বিতরনের সময়, এবং বার্কলে লাইব্রেরীর select ফাংশনটির সমতুল্য একটি ফাংশনের দুর্ভাগ্যজনক কিছু ত্রুই-বিচ্যুতির কারণে নতুন এই এপিআই জনপ্রিয়তা অর্জনে ব্যার্থ হয়। Sun Microsystems এর তৈরী করা সান অপারেটিং সিস্টেম এর মত জনপ্রিয় ইউনিক্স ওয়ার্কস্টেশনগুলি বিএসডি এর প্রথম দিকের ভার্সনগুলির উপর ভিত্তি করে তৈরী করা হয়েছিল।

বর্তমানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য বিএসডিকে পরীক্ষামূলক অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করে । এছাড়াও বিভিন্ন বানিজ্যিক ও মুক্ত সফটওয়্যার বা যন্ত্র,বিশেষ করে এমবেডেড ডিভাইস প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলি এটি বেশী ব্যবহার করে। এটির সোর্স কোড ও ডকুমেনটেশনগুলি (বিশেষত এটির সহায়িকাগুলি ইউনিক্সের তথ্যসূত্র হিসাবে ব্যবহার করা হয়) বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করা হয়।

বিএসডি লাইসেন্স অনুমোদন করে, বিএসডি থেকে তৈরী করা সফটওয়্যার বা ডিভাইসগুলি মালিকানাধিন হিসাবে তৈরী করা যায় সোর্সকোড বা অভ্যন্তরীন কোন বিষয় প্রকাশ করা ছাড়াই। সফটওয়্যার বা ডিভাইসের ডকুমেন্টেশন, বাইনারি ফাইল বা রম অথবা সফটওয়্যারের বিভিন্ন অংশে "University of California, Berkeley" কথাটি খুজে পাওয়া যায়। এই অনুমোদনগুলির কারণে বিএসডি মুক্ত সফটওয়্যার তৈরীর কাজেও ব্যবহার করা যায় এবং বিএসডি লাইসেন্স অন্যান্য ওপেনসোর্স লাইসেন্সের সাথে সঙ্গতিপূর্ণ।

বিএসডি অপারেটিং সিস্টেমগুলি অন্যান্য অপারেটিং সিস্টেমের নিজেস্ব সফটওয়্যারগুলি একই আর্কিটেকচারে খুব সহজেই চালাতে পারে, এই কাজটি করার জন্য এটি একটি সঙ্গতিপূর্ণ লেয়ার তৈরী করে নেয়। এমুলেয়নের থেকে এটি অনেক সহজে ও দ্রুত কাজ করে; এটি লিনাক্সের জন্য তৈরী করা বিশেষ ধরনের অ্যাপলিকেশনগুলিও কার্যকর এবং দ্রুতগতিতে চালাতে পারে। এই কারনে এটি কম্পিউটার সার্ভারগুলি সাথেসাথে ডেক্সটপ ওয়ার্ক স্টেশনগুলিতেও সঠিকভাবে কাজ করে। এর মাধ্যমে সহজেই বানিজ্যিক ও মুক্ত নয় এমন সফটওয়্যারগুলির লিনাক্স সংস্করণ দ্রুত তৈরী করা যাচ্ছে। অনেক আগে তৈরী করা বিভিন্ন অ্যাপলিকেশন যেগুলিতে কেবলমাত্র বানিজ্যিক ইউনিক্সের সাথে পাওয়া যেত সেগুলি বিএসডি এর মাধ্যমে আরও উন্নত সংস্করণ বা পরবর্তী প্রজন্মের জন্য তৈরী করা সফটওয়্যারটির সকল বৈশিষ্ট অক্ষুন্ন রেখেই।


বর্তমানে বিএসডি অপারেটিং সিস্টেম IEEE, ANSI, ISO এবং POSIX এর মত বিভিন্ন মাননিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান সমর্থন করে, বিএসডি এর ঐতিহ্যবাহী বৈশিষ্ট অক্ষুন্ন রেখেই। যেমন AT&T Unix , বিএসডি কার্নেল মনোলিথিক, এর অর্থ হচ্ছে ডিভাইস ড্রাইভারগুলি মূল কার্নেলের অধীনে একটি বিশেষ ব্যবস্থায় চালানো হয়

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template