কম্পিউটারে গুগল আর্থ

গুগল আর্থ গুগলের অন্যতম জনপ্রিয় একটি সেবা। যে কেউ বিনা মূল্যে এই সফটওয়্যার নিজের কম্পিউটারে নামিয়ে ব্যবহার করতে পারবে। এটি ব্যবহার করে কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) থেকে তোলা সম্পূর্ণ পৃথিবীর ছবি দেখা যায়। ঠিকানা লিখে খুঁজে বের করা যায় পৃথিবীর যেকোনো স্থানের ছবি। নিয়মিত এসব ছবি হালনাগাদ করা ছাড়াও সফটওয়্যারটিতে যুক্ত করা হচ্ছে নুতন নতুন সুবিধা। যেমন একেবারে শুরুতে এটিতে শুধু স্যাটেলাইট থেকে তোলা ছবি দেখা যেত। পরবর্তী সময়ে যুক্ত করা হয় বিশেষ বিশেষ স্থানের ত্রিমাত্রিক মডেল। এর পরপরই চালু করা হয় ‘স্ট্রিট ভিউ’ সুবিধাটি, যেখানে বিভিন্ন এলাকার ছবি যুক্ত করা হয়। বড় ধরনের এই পরিবর্তন ছাড়াও ছোট ছোট বিভিন্ন ধরনের সুবিধা যুক্ত করা হচ্ছে নিয়মিতভাবে।
সফটওয়্যারটি বিনামূল্যে সংগ্রহ করা গেলেও এটি ইনস্টল করার পদ্ধতিটি কিছুটা আলাদা ধরনের। সাধারণভাবে ডাউনলোড করা হলে খুব ছোট আকারের একটি ইনস্টলার ডাউনলোড হয়। সেটি ব্যবহার করে ইনস্টল শুরু করার পর মূল সফটওয়্যারের বাকি অংশ ডাউলোড হয়ে থাকে এবং প্রতিবার নতুন করে ডাউলোড করা হলে এমন ওয়েব থেকে বাকি অংশ ডাউলোড হয়। তবে নিচে দেখানো পদ্ধতিতে ডাউলোড করা হলে সেই ইনস্টলারটি দিয়ে, সফটওয়্যারটি দিয়ে সম্পূর্ণরূপে ইনস্টল করা যাবে এবং এই পদ্ধতিতে ইনস্টলের সময় অতিরিক্ত অংশ সরাসরি ইন্টারনেট থেকে ডাউলোড করতে হবে না।
পদ্ধতি হলো:
১. গুগল আর্থ ডাউনলোড করার জন্য http://earth.google.com খুলেকরে Download Google Earth বাটনে ক্লিক করতে হবে।
২. এবার নতুন যে পাতাটি ওপেন হবে, সেটির একেবারে শেষের অংশে Agree and download বাটনের নিচে ছোট অক্ষরে Customize your installation with advanced setup. লিংটি দেখা যাবে। সেখানে advanced setup লিংকে ক্লিক করতে হবে।
৩. নতুন ওপেন হওয়া পাতা থেকে অফলাইন ইনস্টলারের জন্য বিভিন্ন অপশন নির্ধারণ করে দিতে হয়। Agree and download বাটনে ক্লিক করার আগে”Allow Google Earth to automatically install recommended updates.-এর পাশের টিক চিহ্নটি উঠিয়ে দিতে হবে। অন্যান্য অপশন আপনার প্রয়োজন অনুযায়ী চালু বা বন্ধ রাখা যাবে।
৪. এবার ডাউনলোড বাটনটিতে ক্লিক করলে ডাউনলোড শুরু হবে।
উইন্ডোজ ব্যবহারকারীরা সরাসরি ডাউনলোড করতে পারবেন এই ঠিকানা থেকে http://dl.google.com/earth/ client/advanced/current/GoogleEarthWin.exe।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template