জিমেইলে নতুন সুবিধা

অফিস বা বাসায় কোনো ই-মেইল ঠিকানা একাধিক ব্যক্তির ব্যবহারের প্রয়োজন হতে পারে। সে ক্ষেত্রে মূল সমস্যা হচ্ছে কেউ ই-মেইল অ্যাকাউন্টের তথ্য বা পাসওয়ার্ড পরিবর্তন করলে অন্যেরা তা ব্যবহার করতে পারে না বা সমস্যার সম্মুখীন হতে হয়। এ ছাড়া একাধিক জিমেইল ঠিকানা থাকলে একটি ছেড়ে আরেকটিতে ঢোকাও বেশ ঝামেলার। এসব সমস্যা থেকে মুক্তি দিতে জিমেইল সম্প্রতি ই-মেইলকে অন্যের ব্যবহারের জন্য ‘ডেলিগেটিং’ সুবিধা দিয়েছে। এতে ডেলিগেট পাওয়া ব্যক্তি ডেলিগেটেড করা জিমেইলে লগইন না করেই নিজের মেইলের মাধ্যমে মেইল পড়তে, পাঠাতে ও মুছতে পারবেন, কিন্তু কোনো জিমেইলের কোনো সেটিং (পাসওয়ার্ড বা অন্য কিছু) পরিবর্তন করতে পারবে না। অন্যকে জিমেইল ডেলিগেট করতে যে জিমেইল অ্যাকাউন্টটি অন্যকে ব্যবহার করতে দিতে চান, সেটিতে লগইন করে Settings-এ যান। এখানে Accounts and Import ট্যাবে গিয়ে Grant access to your account: এর Add another account লিংকে ক্লিক করুন। পপআপ মেন্যুতে যাকে ডেলিগেট করতে চান সেই ই-মেইল ঠিকানা লিখে Next Step> বাটনে ক্লিক করুন এবং Send email to grant access বাটনে ক্লিক করুন। এবার ওই দায়িত্ব পাওয়া ব্যক্তি তার জিমেইলে Gmail Team থেকে পাওয়া মেইলের To accept this request, please click the link below-এর নিচের লিংকে ক্লিক করলে ডেলিগেটিং প্রক্রিয়া সমাপ্ত হবে এবং ৩০ মিনিটের মধ্যে সক্রিয় হবে।
ডেলিগেটিং সমাপ্ত হওয়ার পরে জিমেইলের ওপরের ডানে জিমেইলের লেখাটি লিংকযুক্ত হবে এবং ক্লিক করলে ড্রপ-ডাউনে Delegated Accounts-এর নিচে দায়িত্ব পাওয়া ই-মেইলটি দেখাবে। এখন ওই অ্যাকাউন্টে ক্লিক করলে আরেকটি ট্যাবে মেইলটি খুলবে, যেখান থেকে মেইল চেক করা ও পাঠানো যাবে।
জিমেইলের ডেলিগেটিং কিছু শর্ত হচ্ছে: ১. একটি অ্যাকাউন্ট থেকে ১০টির বেশি অ্যাকাউন্টকে ডেলিগেটিং অ্যাকাউন্ট হিসেবে যুক্ত করা যাবে না। ২. ডেলিগেট করা অ্যাকাউন্ট (ব্যবহারকারী) ওই অ্যাকাউন্টের কোনো সেটিংস, পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে না। ৩. জিমেইল ব্যবহারকারীরা জিমেইল ডোমেইন, গুগলের অ্যাপস ব্যবহারকারীরা ওই নিজস্ব ডোমেইন ছাড়া ডেলিগেট করতে পারবে না। এ ছাড়া লক্ষণীয় যে সেন্ট করা মেইলের ডিটেলসে গেলে From-এ মূল অ্যাকাউন্টের নাম ও ইমেইল ঠিকানা দেখালেও এবং Sent by-এ যে মেইল থেকে মেইল এসেছে সেই অ্যাকাউন্টের (যাকে ডেলিগেট করা হয়েছে) নাম ও ই-মেইল ঠিকানা দেখা যাবে।
ডেলিগেটিং সুবিধা বন্ধ করতে জিমেইলে লগইন করে Settings থেকে Accounts and Import ট্যাবে গিয়ে Grant access to your account: এর delete লিংকে ক্লিক করলেই হবে।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template