আসছে বহুভাষী বাকপটু গাড়ি!

গাড়ির সঙ্গে কথা বলা যাবে। গাড়ি নিজেই জানিয়ে দেবে কোন পথে গেলে ট্রাফিক জ্যাম কম হবে বা কাছাকাছি পেট্রল পাম্পটির দূরত্ব কতো। সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকরা এমনই এক বাকপটু গাড়ি উদ্ভাবনের দাবি করেছেন। গবেষকদের দাবি, ভেহিক্যল ভয়েস কমিউনেকশন প্রযুক্তির এমন গাড়ি ২০১৩ সালেই রাস্তায় ছুটবে। খবর ডেইলি মেইল-এর।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, কথা বলা প্রযুক্তির এমন গাড়ি হতে যাচ্ছে ফোর্ড ফোকাস। আর ফোর্ডের এই গাড়ি তৈরি করেছে যুক্তরাজ্যভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান সাইনাক। জানা গেছে, টেক জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে মিলেই এই প্রযুক্তিটি তৈরি করেছেন ফোর্ড কর্তৃপক্ষ।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান সাইনাক-এর বিশেষজ্ঞদের দাবি, চালক তার গাড়িকে প্রয়োজনীয় প্রশ্নটি করে জেনে নিতে পারবে তার উত্তর। গাড়িকে প্রশ্ন করা হলে ১৯টি ভাষায় সে উত্তর দেবার ক্ষমতাও রয়েছে গাড়িটির।

জানা গেছে, এই গাড়িতে ব্যবহার করা হয়েছে ১৯টি ভাষার ১০ হাজারেরও বেশি কমান্ড। আর কণ্ঠস্বর ব্যবহার করে গাড়ির অডিও, টেলিফোন এবং স্যাটন্যাভ পদ্ধতিও নিয়ন্ত্রণ করা যাবে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গাড়িটি কথা বলবে রোবোটিক নারীকণ্ঠ ব্যবহার করে।

ফোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, জার্মানির অটো শোতে প্রদর্শিত এ প্রযুক্তিটি আগামী প্রজন্মের গাড়ি ফোর্ড ফোকাসের সঙ্গে পাওয়া যাবে। আলাদাভাবে ফোর্ড গাড়িতে ব্যবহৃত এই প্রযুক্তিটির ডিভাইসটির দাম ৩৫০ পাউন্ড।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template