পরিবেশবান্ধব সিমেন্ট উদ্ভাবন

সম্প্রতি মেক্সিকোর গবেষকরা নতুন এক ধরনের সিমেন্ট উদ্ভাবন করেছেন যা পরিবেশবান্ধব। গবেষকদের মতে, এই সিমেন্ট উৎপাদনের সময় শতকরা ৮০ ভাগ কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমাবে এবং শক্তি শতকরা ৫০ ভাগ কম খরচেই উৎপাদিত হবে। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস-এর।

রিসার্চ অ্যান্ড অ্যাডভান্সড স্টাডিজ সেন্টার (সিনভেস্টাভ)-এর গবেষকরা জানিয়েছেন, গত ১৩ বছর ধরে বিভিন্ন ধরনের সিমেন্ট উৎপাদন বিষয়ে গবেষণা করছেন তারা। আর এই গবেষণার ফল হলো টেকসই এবং পরিবেশবান্ধব এই সিমেন্ট তৈরির পদ্ধতি উদ্ভাবন।

গবেষকরা জানিয়েছেন, জনসংখ্যার ব্যাপক বৃদ্ধির কারণে পানির পরে বর্তমানে সিমেন্টই হলো দ্বিতীয় বৃহত্তম বিক্রয় পণ্য। এখন অবকাঠামো, ঘরবাড়ি তৈরির প্রধান উপকরণই হচ্ছে সিমেন্ট। আর সিমেন্ট ব্যবহারের ব্যাপকতার কারণে পরিবেশের ওপর পড়ছে বিরূপ প্রভাব।

গবেষকরা আরো জানিয়েছেন, বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবহৃত পোর্টল্যান্ড সিমেন্টের বিকল্প খুঁজতেই এই গবেষণা করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, ১ কেজি সিমেন্ট উৎপাদনে ১ কেজি কার্বন ডাই অক্সাইড তৈরি হয়।

গবেষকরা জানিয়েছেন, সিমেন্ট তৈরির প্রক্রিয়ায় কয়লা পুড়িয়ে চুনাপাথরকে তাপ দেবার ফলে তা সাড়ে ১৪০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত হয়। এর ফলে ক্লিংকার নামের যৌগ তৈরি হয়। এই ক্লিংকারের সঙ্গে জিপসাম মিশিয়ে এবং পরে তা গুড়া করে তৈরি হয় সিমেন্ট।

গবেষকদের মতে, সিমেন্ট তৈরির এই প্রক্রিয়া ছাড়া তাদের উদ্ভাবন করা পদ্ধতিতে জিওপলিমার ব্যবহার করা হয়। এতে তাপমাত্রা তৈরি হয় কেবল ৭৫০ ডিগ্রি সেলসিয়াস। তাই এই পদ্ধতিতে তৈরি সিমেন্ট প্রচলিত পদ্ধতির চেয়ে পরিবেশবান্ধব।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template