ফটোশপে ইমেজ নিয়ন্ত্রণ

ফটোশপে বিভিন্ন ধরনের ইমেজ নিয়ে কাজ করা হয়। ইমেজ সম্পাদনা করে কাংঙ্খিত ইমেজে পরিণত করার জন্য অনেক কমান্ড অপশন ব্যবহার করার মাধ্যমে। ইমেজ মেনুস্থ বিভিন্ন অপশন ব্যবহার করে ইমেজ সংক্রান্ত বিভিন্ন কার্যাবলী সম্পাদন করা হয়। ইমেজ মেন্যুতে ক্লিক করলে অথবা Alt+১ চাপলে পর্দায় ইমেজ মেন্যু আসবে। নিম্নে বিভিন্ন অপশনের ব্যবহার আলোচনা করা হল।

ইমেজের মোড নির্ধারণ : ফটোশপে কাজ করার জন্য বিভিন্ন ধরণে (মোড) থাকে। প্রয়োজনে ইমেজের মোড পরিবর্তন করা যায়। ইমেজ>মোড নির্দেশ দিলে পর্দায় নিম্নের মোড মেন্যু আসে। নিম্নে মোড সম্পর্কে আলোচনা করা হলো।

বিটম্যাপ মোড : বিভিন্ন রঙে মিশ্রিত কোন ইমেজকে বিটম্যাপ ইমেজে রূপান্তরিত করলে সব রঙ মাত্র দু’টি রঙ সাদা-কালোতে রূপান্তরিত হয়ে ফাইলের সাইজ ছোট করে। ইমেজকে বিটম্যাপ রূপান্তরিত করতে হলে প্রথমে গ্রে-স্কেলে রূপান্তরিত করে নিতে হবে। ইমেজ এডিটিং করার প্রয়োজন থাকলে গ্রে-স্কেলেই করে নেয়া উচিত। বিটম্যাপে এডিটিং এর কম অপশন রয়েছে।

গ্রে-স্কেল মোড : বিটম্যাপের ন্যায় গ্রে-স্কেলেও রঙিন ইমেজ দু’টি রঙ সাদা-কালোতে প্রদর্শিত হয়। কোন ইমেজকে গ্রে-স্কেলে রূপান্তরিত করার জন্য ইমেজটি ওপেন করে ইমেজ>মোড>গ্রে-স্কেল নির্দেশ প্রদান করতে হবে।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template