কিভাবে কিনবেন এমপি থ্রি প্লেয়ার

বর্তমান তরুণ সমাজের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এমপিথ্রি প্লেয়ার, যা বিনোদন মাধ্যমেও অনেক সময় ডাটা ট্রান্সফারের কাজ করছে। দামের সাথে সঙ্গতি রেখে উন্নত মানের এমপিথ্রি প্লেয়ার কেনার জন্য কিছু বিষয় ভালোভাবে জেনে রাখা দরকার। এমপিথ্রি’র বিভিন্নরকম ডিভাইস, ক্যাপাবিলিটি এবং লিমিটেশন থাকে সেগুলোর ওপর ভিত্তি করে এমপিথ্রি কিনতে হয়।

ব্র্যান্ড-এর নাম
বিভিন্ন বিখ্যাত ব্র্যান্ড কোম্পানি এমপিথ্রি তৈরি করে থাকে। বিখ্যাত নামী কোম্পানিগুলোর এমপিথ্রি ভালো ক্ষমতাসম্পন্ন ও আস্থাপূর্ণ হয়। কোনো কোনো প্রতিষ্ঠান বিক্রয়োত্তর সেবাও প্রদান করে। কিছু জনপ্রিয় ব্র্যান্ড হলো- অ্যাপল আইপড, ক্রিয়েটিভ জেন, মাইক্রোসফট জুন, স্যানডিস্ক সেনসা, সনি এবং অ্যারচো।

মিউজিক, মুভি এবং ফটো
আপনি কি ধরনের এমপিথ্রি পছন্দ করবেন? শুধুমাত্র গান, চলচ্চিত্র, নাকি নিজস্ব ডাটা সংগ্রাহক। এগুলোই যদি হয় আপনার চাহিদা তাহলে কিছু কিছু এমপিথ্রি প্লেয়ার আছে যেগুলো আপনার পছন্দ পূরণ করবে। এসব এমপিথ্রি প্লেয়ার দেখতে খুব পাতলা এবং এর ওপর স্ক্রিন থাকতেও পারে নাও পারে। আর আপনি যদি মুভি, ফটো দেখার ক্ষমতা সম্পন্ন এমপিথ্রি প্লেয়ার চান তবে সেগুলোও বাজারে পাওয়া যাবে। এগুলোর স্ক্রিন এলসিডি ডিসপ্লে এবং আয়তনে বড় হয়। আপনি যদি আপনার পছন্দ সম্পর্কে দ্বিধাদ্বন্দ্বে থাকেন তবে এই সব গুণাগুণ সম্পন্ন একটি এমপিথ্রি কিনতে পারেন। তবে ক্ষমতা ও ব্র্যান্ডের ওপর এমপিথ্রি প্লেয়ার এর বাজার মূল্য নির্ধারিত হয়। যেমন- সিএসএম, সনি, এফোরটেক ইত্যাদি।

এমপিথ্রি প্লেয়ারের আকৃতি
এমপিথ্রি-এর আকার ছোট বড় বিভিন্ন রকম হতে পারে। ছোট এমপিথ্রিগুলো গলায় ঝুলিয়ে ব্যায়ামসহ নানা কাজ করা ও বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো যায়। মধ্যম আকারের এমপিথ্রি প্লেয়ারগুলোর আকৃতি ২ ইঞ্চি থেকে ৩.৫ ইঞ্চি স্ক্রিন বিশিষ্ট এবং ওজন ৫ আউন্স এর মধ্যে। যা বিশ্বব্যাপী বেশ জনপ্রিয়। এগুলোতে অডিও ও ভিডিও দু’ধরনের ব্যবস্থা আছে। বড় আকারের এমপিথ্রি প্লেয়ারগুলো ৪ ইঞ্চি অথবা তার থেকে বেশি স্ক্রিন বিশিষ্ট। পুরু ও শক্তিশালী বা গান শোনা ও ভিডিও দেখার জন্য চমকপ্রদ, কিন্তু সেগুলো বেশ ব্যয়বহুল।

দাম ও ধারণ ক্ষমতা
এমপিথ্রি প্লেয়ার-এর ধারণ ক্ষমতা নির্ভর করে হার্ডডিস্ক অথবা মেমোরি চিপ-এর ওপর যেগুলো ফ্ল্যাশ মেমোরি নামে পরিচিত। যে সব এমপিথ্রি-এর হার্ডডিস্ক থাকে সেগুলোর ধারণ ক্ষমতা বেশি। তবে বেশির ভাগের ক্ষেত্রে ফ্ল্যাশ মেমোরি ব্যবহার করা হয়। বাজারে ১২৮এমবি থেকে শুরু করে ২জিবি ধারণ ক্ষমতা সম্পন্ন এমপিথ্রি পাওয়া যায়। কিছু কিছু প্লেয়ার-এ অতিরিক্ত মেমোরি কার্ড সংযুক্ত করা যায় সেক্ষেত্রে ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। এমপিথ্রি প্লেয়ারগুলোতে ধারণ ক্ষমতা অনুযায়ী গান বা ভিডিও চিত্র রাখা যায়। ধারণ ক্ষমতা অনুযায়ী এসব প্লেয়ার-এর মূল্য নির্ধারিত হয়। একটি ১জিবি এমপিথ্রি প্লেয়ার-এর মূল্য ১০০০-৩০০০ টাকা পর্যন্ত। যেমন- সনি, এফোরটেক, সনি টেক ইত্যাদি।

ব্যাটারি
বেশিরভাগ এমপিথ্রি প্লেয়ারগুলোই রিচার্জেবল ব্যাটারি দ্বারা চালিত। কিন্তু কিছু এএ বা এএ৪ ব্যাটারি দ্বারা চলে। ব্যাটারি যাই হোক না কেন এক্ষেত্রে আপনার বিবেচ্য ব্যাটারির স্থায়িত্বকাল। নতুন আইপড ক্ল্যাসিক ৪০ ঘন্টার ব্যাটারির চার্জ স্থায়ী। এমপিথ্রি কেনার সময় চার্জার ও অতিরিক্ত ব্যাটারি সম্পর্কে খোঁজ নিয়ে কেনা উচিত।

কিভাবে গান যুক্ত করবেন
এমপিথ্রি প্লেয়ার-এ গান না থাকা অনেকটা সিএনজি ব্যতিত গাড়ির সমান বা অচল। প্রতিটি এমপিথ্রিতে সফটওয়্যার থাকে মিউজিক শোনার জন্য ও ভিডিও দেখার জন্য। আপনি আপনার টেকনিক্যাল নলেজ ও অভিজ্ঞতার মাধ্যমে গান রাখতে পারেন। আর যদি অনলাইনে গান নিতে চান তবে সেক্ষেত্রে অন্য ব্যবস্থা যেমন- আইপড এ অনলাইন মিউজিক কেনার ব্যবস্থা আছে।

মিউজিক ফরমেট
ডিজিটাল গান শোনার জন্য সবচেয়ে জনপ্রিয় ফরমেট হচ্ছে এমপিথ্রি। সে জন্যে প্রতিটি ডিজিটাল মিডিয়া এমপিথ্রি’কে সহজেই এমপিথ্রি’তে পাঠানো যায়। অন্যান্য জনপ্রিয় ফরমেটগুলোর মধ্যে অন্যতম- ডব্লিউএমএ (উইন্ডোজ মিডিয়া অডিও) ও এএসি (অ্যাডভান্সড অডিও কোডিং)। এছাড়াও কিছু বিশেষ ফরমেট হচ্ছে- এফএলএসি, ওজিজি, ডব্লিউএভি এবং এআইএফএফ।

পিসি বা ম্যাক
কিছু কিছু এমপিথ্রি প্লেয়ার- উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর সাথে ভালো কাজ করে। আর কিছু কিছু ম্যাক অপারেটিং সিস্টেম এর সাথে দ্রুত কাজ করে। সে জন্য এমপিথ্রি কেনার সময় এ জিনিস লক্ষ্য রেখে কিনতে হবে।

অতিরিক্ত কার্যক্রম
অনেকেই সাধারণ এমপিথ্রি প্লেয়ার কিনতে আগ্রহী, কারণ এগুলো ব্যবহার করা সহজ। অনেকেই অতিরিক্ত কার্যক্রম বিশিষ্ট এমপিথ্রি ব্যবহারে উৎসাহী। কারণ এর মাধ্যমে সহজেই ভয়েস রেকর্ডিং, এফএম রেডিও টিউন, ওয়্যারলেস ইন্টারনেট সংযুক্তি অথবা সরাসরি ভিডিও করার কাজ করে থাকে।

যন্ত্রপাতি
অরিজিনাল ব্র্যান্ডগুলো তাদের এমপিথ্রি প্লেয়ার এর সাথে অন্যান্য যন্ত্রপাতি ভালো মানের প্রদান করে। যেমন- এমপিথ্রি রক্ষাকারী বক্স, হাতে বাধার ব্যবস্থা, স্পিকার এর সাথে সংযুক্ত করার তার, হেডফোন এবং গাড়িতে সংযুক্ত করার জন্য অ্যাডাপটার।
এমপিথ্রি প্লেয়ার কেনার সাথে আপনি এ বিষয়গুলো ভালোভাবে খেয়াল করে কিনলে ভালো মানের এমপিথ্রি প্লেয়ার কিনতে পারবেন, যা নিশ্চিন্তে কয়েক বছর ব্যবহার করা যাবে।

Copyright © 2009 - www.techzoom7.tk - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template